কান চলচ্চিত্র উৎসব ২০১৮

কান চলচ্চিত্র উৎসব ২০১৮

34
SHARE

কিউ২৪ নিউজ ডেস্ক:বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় ও জমজমাট আসর বলা হয় কান চলচ্চিত্র উত্সবকে। বিশ্ব চলচ্চিত্রপ্রেমীর চোখ এখন এই আসরের দিকে। বাঙালি চলচ্চিত্রপ্রেমীদের মাঝেও এই উত্সবকে ঘিরে বাড়তি কৌতুহল তৈরি হয়। এই কৌতুহলের জন্মদাতা নির্মাতা তারেক মাসুদ। মূলত দেশীয় চলচ্চিত্রের আন্তর্জাতিক যাত্রা ও স্বীকৃতি পাওয়ার গল্প বলাটা তারেক মাসুদের কাছ থেকে পাওয়া। রূপালি পর্দার গল্প আর লালগালিচার জৌলুস সম্মেলনে ঘটা নানা ঘটনা জানতে এবারো বরাবরের মতো আগ্রহী চলচ্চিত্রপ্রেমীরা। তাই আমরা ধারাবাহিকভাবে এই উত্সবের খবর ইত্তেফাক পাঠকদের জানাচ্ছি। সাগরপাড়ের শহর কান থেকে লিখেছেন চলচ্চিত্র নির্মাতা স্বপন আহমেদ। আজ প্রথম কিস্তি—

পর্দা উঠলো কানের ৭১তম আসরের

গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় পর্দা ওঠে কান চলচ্চিত্র উত্সবের ৭১তম আসরের। বরাবরের মতো এবারের আসরেও বিশ্ব চলচ্চিত্রশিল্পী, নির্মাতা ও কলাকুশলীদের লালগালিচায় উপস্থিতি ছিল বেশ দৃষ্টিনন্দন। তবে প্রথমদিন থেকে এবারের উত্সবে বেশকিছু ধারাকে মিস করেছে অংশগ্রহণকারীরা।

উত্সব শুরুর বেশ কিছুদিন আগে থেকেই কান কর্তৃপক্ষ বলেছিল এবারের উত্সবে সেলফি নিষিদ্ধ। সেখানে গিয়ে তাই গতবারের মতো কোনো সেলফি না তুলেই থাকতে হলো। শুধু আমি কেন, বিশ্বের বড় বড় তারকারাও এই পরিস্থিতিতে পড়েছেন। আবার অনেকে তো ভুল করে সেলফি তুলতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মুখে শুনেছেন সতর্কবার্তা! এছাড়া ফ্রান্সের সিনেমা হলে মুক্তি না দেওয়ায় প্রতিযোগিতা বিভাগে বিবেচনাই করা হয়নি নেটফ্লিক্স প্রযোজিত কোনো ছবি। এটা অঘোষিত নিষেধাজ্ঞা। তবে এর জন্য অবশ্য বেশ ক্ষেপেছেন নেটফ্লিক্স কর্তৃপক্ষ।

তবে এবার একটা বিষয় খুব ভালো লাগলো। সাংবাদিকদের জন্য চলচ্চিত্র প্রদর্শনীর সময়সূচিতে কান কর্তৃপক্ষ এনেছে আমূল পরিবর্তন। আগে-ভাগে দেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে গণমাধ্যমের নেতিবাচক মন্তব্যের কারণে কোনো ছবির সর্বনাশ যেন না হয় তাই এই ব্যবস্থা। অন্যান্য আসরে সাংবাদিকদের দেখানোর কয়েক ঘণ্টা পর গালা স্ক্রিনিং হতো। কিন্তু এবার সবাইকে তা দেখতে হবে একই সময়ে।

এবারের উদ্বোধনী ছবি স্প্যানিশ ভাষায় নির্মিত ইরানি নির্মাতা আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’। প্রদর্শনের পরপরই বেশ প্রশংসা কুঁড়ায় সিনেমাটি। এই ছবিটি নিয়ে আরেকটা তথ্য দিই, এ নিয়ে দ্বিতীয়বার ইংরেজি ও ফরাসির বাইরের ভাষার ছবির মাধ্যমে পর্দা উঠলো কানের। সবশেষ ২০০৪ সালে স্প্যানিশ ভাষায় নির্মিত পেদ্রো আলমোদোভারের ‘ব্যাড এডুকেশন’ উত্সবটির উদ্বোধনী দিনে দেখানো হয়েছিল।

এ বছরের কান চলচ্চিত্র উত্সবের জুরি মণ্ডলীর প্রধান হিসেবে থাকছেন অভিনেত্রী কেট ব্লানচেট। জুরির অন্য সদস্যদের মধ্যে আছেন দুই চলচ্চিত্র নির্মাতা এভা দ্যুভের্নে ও দেনি ভিলনভ এবং দুই অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট ও লিয়া সিডু। প্রতিবারের মতো এবারো ১২ দিনব্যাপী এই উত্সব চলবে।