অ্যান্টিবায়োটিক-এর কাজ করে কাঁচা রসুন আর নারকেল তেল

অ্যান্টিবায়োটিক-এর কাজ করে কাঁচা রসুন আর নারকেল তেল

75
SHARE

নিউজ ডেস্ক: ঘরে যখন রসুন আর নারকেল তেল রয়েছে, কেন আর কড়া কড়া অ্যান্টিবায়োটিক ওষুধ খাবেন? গবেষকরা বলছেন, কাঁচা রসুন আর নারকেল তেল অ্যান্টিবায়োটিক-এর কাজ করে।

রসুন- রান্না অবস্থায় নয়, ব্রেকফাস্টের আগে খালিপেটে রসুন খান। চিবিয়ে খেতে না চাইলে, জল দিয়ে গিলে ফেলুন দু কোয়া কাঁচা রসুন। গবেষকদের মতে, খালিপেটে রসুন খেলে উচ্চ রক্তচাপ ও স্ট্রেস কমায়। অনেক সময়ে,  স্ট্রেস থেকে  হজম ও পেটে গ্যাসের সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রেও রসুন কার্যকরী। ডায়েরিয়া হলেও খালিপেটে রসুন খেলে ভাল ফল পাবেন। এছাড়া, রসুন রক্ত পরিসুদ্ধ করে, লিভারের কার্যক্ষমতা বাড়ায়। তবে, রসুনে এলার্জি থাকলে খাবেন না।

নারকেল তেল- মার্কিণ যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, দাঁতের এনামেল-এর ক্ষয়রোধ করে নারকেল তেল।  ষুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ ওয়ারউইক’-এ অনুষ্ঠিত গ্রীষ্মকালীন জেনারেল মাইক্রোবায়োলজি সোসাইটির সাধারণ সভায় নারকেল তেলের এই বিশেয গুণের কথা প্রকাশ  করেন গবেষকরা।

আয়ারল্যান্ডের অ্যাথলোন ইনস্টিটিউট অফ টেকনোলজির একদল গবেষক জানান, তাঁরা নারকেল তেলের সঙ্গে একধরনের এনজাইম মিশিয়ে পরীক্ষা করে বিশেয ফল পেয়েছেন।  এটি হজমে সাহায্যকারী এনজাইমের সঙ্গে মিশে মুখ ও দাঁতের ভিতর লুকিয়ে থাকা জীবানু ধ্বংশ করে। বিজ্ঞানীরা জানিয়েছেন, দাঁতের ক্ষয়ের প্রধান কারণ মুখের ভিতর  বসবাসকারী স্ট্রেপটোকক্কাস নামের এক ব্যাকটিরিয়া। এই ব্যাকটিরিয়ার সঙ্গে থাকা স্ট্রেপটোকক্কাস মিউটানস নামে অ্যাসিড তৈরির ক্ষমতাসম্পন্ন এক ধরনের অণুজীব মূলত দাঁতের ক্ষয় করে। দাঁতে লেগে থাকা খাবার ও আংশিক হজম হওয়া দুধ থেকে স্ট্রেপটোকক্কাস মিউটানস-এর  সৃষ্টি হয়। এই অণুজীবকে নিষ্ক্রিয় করতে পারে এনজাইম মুক্ত নারকেল তেল।