অধ্যাপক ড.মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলাকারী আটক।

অধ্যাপক ড.মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলাকারী আটক।

60
SHARE

কিউ২৪ নিউজ ডেস্ক :শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ক্যাম্পাসে অধ্যাপক ড.মুহাম্মদ জাফর ইকবালের উপর হামলাকারী ধরা পড়েছেন। শনিবার বিকালে ওই হামলার পরপরই তাকে আটক করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছেন।

ওই তরুণকে গণপিটুনি দিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে রাখা হয়েছে। এখনও তার পরিচয় পাওয়া যায়নি বলে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াছুর রহমান বিশ্বাস জানিয়েছেন।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ফেস্টিভ্যাল চলছিল ক্যাম্পাসের মুক্তমঞ্চে। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক জাফর ইকবাল; সেখানেই তার উপর হামলা হয়। এতে তার প্রচুর রক্তক্ষরণ হয়।

হামলার পরপরই আহত অবস্থায় ড. জাফর ইকবালকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি করা হয়। প্রথমে তার এক্সরে এবং সিটি স্ক্যান করা হয়। এরপরে অপারেশন থিয়েটারে নেয়া হয় তাকে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর জহির উদ্দিন আহমেদ জানান, শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলাকালে এ হামলা চালানো হয়। খবর পেয়ে দ্রুত শিক্ষার্থীরা ছুটে এসে তাকে হাসপাতালে নিয়ে যান।

হামলাকারীর বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা যায়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াছুর রহমান বিশ্বাস।

এদিকে জাফর ইকবালের ওপর হামলার ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন।

জনপ্রিয় কথাসাহিত্যিক ড. জাফর ইকবাল এবং তার স্ত্রী প্রফেসর ড. ইয়াসমিন হককে এর আগে একাধিকবার হত্যার হুমকি দেয়া হয়।

২০১৬ সালের অক্টোবরে জঙ্গি সংগঠন আনসার উল্লাহ বাংলা টিমের পরিচয়ে মোবাইল ফোনের মাধ্যমে হত্যার হুমকির পর জালালাবাদ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন এই দম্পতি।

এছাড়া আগের বছর ২০১৫ সালে শাবিপ্রবিতে উপাচার্য বিরোধী আন্দোলনে সস্ত্রীক সক্রিয় ছিলেন তিনি। সেসময় তার স্ত্রীসহ অন্য শিক্ষকরা ছাত্রলীগের হামলার শিকার হয়েছিলেন।