অবহেলিত মুক্তিযোদ্ধাদের জীবন যাত্রা নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণে প্রধানমন্ত্রীর সাহায্য চান চিত্রনায়িকা নূতন।

অবহেলিত মুক্তিযোদ্ধাদের জীবন যাত্রা নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণে প্রধানমন্ত্রীর সাহায্য চান চিত্রনায়িকা নূতন।

144
SHARE

নিজস্ব প্রতিনিধি : সুমন ভট্টাচার্য: প্রামাণ্যচিত্র নির্মাণে প্রধানমন্ত্রীর সাহায্য চান নূতন মুক্তিযুদ্ধ নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করতে চান ঢাকাই চলচ্চিত্রের অভিনেত্রী নূতন। তিনি নিজেই এর চিত্রনাট্যের কাজ শুরু করেছেন। এর পৃষ্ঠপোষকতার জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সহযোগিতা চেয়েছেন।
সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠানে নূতন প্রামাণ্যচিত্র নির্মাণের কথা সবাইকে জানান। নূতন বলেন, মুক্তিযুদ্ধের সময় চিত্রনায়িকা নূতনের পরিবারের সদস্যরা খেতে পারতেন না। তাদের বাড়িতে এক গ্লাস ভাতের ফ্যান (মাড়) আসলে ভাই-বোন সকলেই মিলে কাড়াকাড়ি শুরু করে দিতেন।

মুক্তিযুদ্ধের সময়কার কষ্টের স্মৃতিচারণ করে চিত্রনায়িকা নূতন বলেন, ‘আমি ছোট ছিলাম, তবে যুদ্ধ দেখেছি। দেখেছি কীভাবে পাকহানাদার বাহিনী মানুষকে হত্যা করেছে, কীভাবে তারা বাঙালিদের ওপর পাশবিক নির্যাতন করেছে। আমরা অনেক কষ্ট করেছি। না খেয়ে থেকেছি। অনেক কষ্ট করে আমি শিল্পী হয়েছি। নিজের চোখে অনেক কিছুই দেখেছি। অনেক মুক্তিযোদ্ধার অবহেলিত জীবনের কথা আমি জানি। এই সময়ে এসে আমি মুক্তিযোদ্ধাদের নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করতে চাই।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। নূতন বলেন, ‘উপস্থিত মাননীয় মন্ত্রীর মাধ্যমে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমার এই প্রামাণ্যচিত্র নির্মাণের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা চাই। আমার বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী আমাকে সেই সহযোগিতা দেবেন। আমি আমার অনেকদিনের সেই স্বপ্নটা পূরণ করতে চাই।’
স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রয়াত চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘ওরা ১১জন’ ছবিতে কাজ করেছেন নূতন। এ বছর তার ‘অহংকার’ ও ‘রংবাজ’ নামে দুইটি ছবি মুক্তি পেয়েছে।