চট্টগ্রামে তিন দিনব্যাপী ডায়াবেটিক মেলা শুরু আজ ২য় দিন।

চট্টগ্রামে তিন দিনব্যাপী ডায়াবেটিক মেলা শুরু আজ ২য় দিন।

86
SHARE

নিজস্ব প্রতিনিধি :সুমন ভট্টাচার্য: ডায়াবেটিস নিয়েও কিভাবে সুস্থ, কর্মক্ষম ও স্বাভাবিক থাকা যায় এবং ডায়াবেটিক ব্যক্তির জন্য কোনো খাবার নিষেধ নয়, এমনকি মিষ্টিও নিষেধ নয়’ এ তাৎপর্যকে সামনে রেখে চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালে তিন দিনব্যাপী ডায়াবেটিক মেলা শুরু হয়েছে গত বৃহস্পতিবার থেকে। আজ (শুক্রবার)২য় দিন
চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির উদ্যোগে ডায়াবেটিক রোগীদের সচেতন করার লক্ষ্যে ৮ম বারের মতো এই মেলার আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী বলেন, ডায়াবেটিস রোগ অন্য রোগের জন্ম দেয়। তবে প্রতিরোধের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণ করা যায়। আর এজন্য সর্বক্ষেত্রে সচেতনতা প্রয়োজন। ডায়াবেটিস নিয়ে ব্যাপকভাবে জনসচেতনতা বাড়ানোর লক্ষে এই মেলার আয়োজন করা হয়েছে।

চট্টগ্রাম ডায়াবেটিক সমিতির সভাপতি ডা.
ছৈয়দুর রহমান চৌধুরী বলেন, আমাদের সেবার একমাত্র উদ্দেশ্য ডায়াবেটিস রোগে জনসচেতনতা বৃদ্ধি। ৪০ বছর ধরে চট্টগ্রাম ডায়াবেটিক হাসপাতাল একটি পূর্ণাঙ্গ হাসপাতাল। এখানে চিকিৎসা নিয়ে চট্টগ্রামের কোনো ডায়াবেটিক রোগীকে বাইরে চিকিৎসা নিতে হয় না।

মেলা কর্তৃপক্ষ জানায়, ৪০টি স্টল দিয়ে মেলা সাজানো হয়েছে। মেলায় চিকিৎসা সেবায় ২০ থেকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের ইনডোর ও আউটডোর সেবা চালু থাকবে।

মেলায় থাকছে ডায়াবেটিস তথ্য কেন্দ্র, অটিস্টিক স্টল, ব্লাড ব্যাংক, ফুড শপ। ফুড প্লাজায় রয়েছে ডায়াবেটিক রোগীর খাবার জিলাপী, রসমালাই, মালাই রোল, স্পঞ্জ মিষ্টি,
ডায়াবেটিক রোগীর জন্য পিঠা, পাটিসাপটাসহ মিষ্টি, ফিরনি, জেলি, বিস্কুট, চিনি এবং ডায়াবেটিক নিয়ন্ত্রণের জন্য উচ্চ আমিষ সমৃদ্ধ মাশরুম। আরও থাকবে সম্পূর্ণ নতুন কনসেপ্ট টেলিমেডিসিন এবং সঠিক নিয়মে ইনসুলিন প্রয়োগ ও সংরক্ষণ কৌশল শেখানো।

মেলায় হৃদরোগী ও ওজনাধিক্য রোগীদের জন্য থাকবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এমন লো-কোলেস্টেরল সমৃদ্ধ তেল, লো-ফ্যাট দুধ, লো-গ্লাইসেমিক চালের স্টল। ডায়াবেটিস রোগীদের জন্য থাকবে বিশেষ কাউন্সেলিং স্টল ও পায়ের যত্নের জন্য স্পেশাল সেবা সার্ভিস। মেলায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মনোজ সেন গুপ্ত,মেলায় শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা হয়। এবং প্রতিযোগীদের পুরস্কার বিতরন করা হয়।