সমাজ উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।

সমাজ উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।

27
SHARE

নিজস্ব প্রতিনিধি : হাসান মুরাদ: চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সাথে নগরীর ৪১ ওয়ার্ডে কার্যক্রম পরিচালনাকারী ৮৮টি বেসরকারি সংস্থা(এনজিও)সংস্থা এক মত বিনিময় সভায় মিলিত হয়েছেন।আজ বিকেলে চসিক কেবি আবদুচ ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত মত বিনিময় সভায় সিটি মেয়র সংস্থা প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, নগর উন্নয়নে বেসরকারি সংস্থাগুলোর (এনজিও)সমন্বিতকরণ সময়ের দাবী হয়ে উঠেছে।

সমাজ উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে।তবে নগরে কার্যক্রম পরিচালনাকারী এনজিও সংস্থাগুলোকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাথে প্রত্যক্ষ সমন্বয় সাধনের মাধ্যমে কাজ করতে হবে। এই যৌথ প্রচেষ্টার মাধ্যমে নগর সেবা ও উন্নয়ন শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হবে।
উল্লেখ্য,নগরে কার্যক্রম পরিচালনাকারী এনজিও সংস্থাগুলো শিক্ষা,স্বাস্থ্য,শিশু শ্রম,দারিদ্র্য বিমোচন,নারী-শিশুর স্বাস্থ্য নিশ্চিতকরণ ও ক্ষমতায়ন,শিশু শ্রম হ্রাসকরণ,ক্ষুদ অর্থায়ন,বনায়ন,সেনিটেশন,এইডস প্রতিরোধ,সুপেয় পানির ব্যবস্থা,সামাজিক উন্নয়ন,গৃহায়ন,দুর্যোগ ব্যবস্থাপনা,কম্পিউটার প্রশিক্ষণ,কারিগরি শিক্ষা,প্রজনন স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ও সেবা,পুনর্বাসন,মানবাধিকার প্রতিষ্ঠা,শিশু পাচার প্রতিরোধসহ নানামুখী সেবায় উদ্বুদ্ধকরণ এবং উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে থাকে।
চসিক প্রধান নির্বাহি কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে মত বিনিময় সভায় সচিব আবুল হোসেন,প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমেদ,স্থপতি রেজাউল করিম চৌধুরী,প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকি প্রমুখ উপস্থিত ছিলেন।