বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরে বিদ্যুৎ বিপর্যয়

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরে বিদ্যুৎ বিপর্যয়

48
SHARE

বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে বিপর্যয়ের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের আটলান্টায় বিশ্বের ব্যস্ততম হার্টসফিল্ড-জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দর|

রোববারের এ বিদ্যুৎ বিভ্রাটে বিমানবন্দরের আংশিক কার্যক্রম বন্ধ হয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে ৩০ হাজারেরও বেশি মানুষকে। বিমান ওঠা-নামায়ও বড় ধরনের বিঘ্ন ঘটেছে|

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, প্রতিদিন দুই লাখ ৫০ হাজারের বেশি মানুষ এ বিমানবন্দর দিয়ে যাতায়াত করেন এবং প্রায় দুই হাজার ৫০০টি বিমান ওঠা-নামা করে।

বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় যাত্রীদেরকে বিমানবন্দরের অন্ধকার টার্মিনাল এবং বিমানের ভেতরেই বসে থাকতে হয়।

অন্য বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয় এ বিমানবন্দরমুখী বিমানগুলোকে। অন্যান্য বিমানবন্দর ছেড়ে যে বিমানগুলোর এ বিমানবন্দরে আসার কথা ছিল সেগুলোও ছেড়ে আসতে পারেনি।

বিমানবন্দরটির ফ্লাইট কন্ট্রোল টাওয়ারের কার্যক্রম স্বাভাবিক থাকলেও ইউনাইটেড, সাউথওয়েস্ট ও আমেরিকান এয়ারলাইন্সসহ বেশ কয়েকটি বড় এয়ারলাইন্স ফ্লাইট চলাচল স্থগিত করে।

এক বিবৃতিতে আটলান্টার এ বিমানবন্দর জানিয়েছে, রোববার স্থানীয় সময় দুপুর ১টার কিছুক্ষণ পর বিমানবন্দরের বিদ্যুৎ চলে যায়।

বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানি জর্জিয়া পাওয়ার জানায়, তাদের ধারণা, ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় লাগা আগুনের কারণে এ ঘটনা ঘটেছে, তবে আগুন লাগার কারণ তাদের জানা নেই।

বিদ্যুৎ ব্যবস্থা রোববার রাতের মধ্যেই ফের সচল করা হলেও বাতিল হয়ে গেছে ১ হাজারের বেশি ফ্লাইট।

সোমবার আরও শত শত ফ্লাইট বাতিল হওয়ার আশঙ্কা আছে। তবে এক বিবৃতিতে এদিন থেকেই বিমান চলাচল আবার শুরু হওয়ার আশা প্রকাশ করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

আটলান্টার মেয়র বিদ্যুৎ বিপর্যয়ে যাত্রীদের ভোগান্তির জন্য ক্ষমা চেয়েছেন এবং ভূগর্ভস্থ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন।