দুর্যোগে স্বেচ্ছাসেবী সংগঠনকে সরকারের পাশে থাকার আহ্বান রাষ্ট্রপতির

দুর্যোগে স্বেচ্ছাসেবী সংগঠনকে সরকারের পাশে থাকার আহ্বান রাষ্ট্রপতির

50
SHARE

ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার সার্বিক পরিকল্পনা সরকারের একার পক্ষে করা সম্ভব নয় উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একাজে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, “বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ এলাকায় অবস্থিত। ফলে ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে সার্বিক পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং তাৎক্ষণিক করণীয় সম্পর্কে জনগণকে জানাতে হবে।

“এ কাজটি সরকারের একার পক্ষে করা সম্ভব নয় বিধায় আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় দেশে প্রশিক্ষিত জনবল এবং স্বেচ্ছাসেবক গড়ে তোলা খুবই জরুরি বলে আমি মনে করি।”

সোমবার রাজধানীর ওসামানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ১৩তম জাতীয় যুব রেড ক্রিসেন্ট ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে আবদুল হামিদ এসব কথা বলেন।

১৯৭০ ও ১৯৯১ সালের ঘূর্ণিঝড়, ২০০৭ সালের সিডর ও ২০০৯ সালের আইলার কথা স্মরণ করিয়ে দিয়ে রাষ্ট্রপতি বলেন, “বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে। পরিবেশ বিজ্ঞানীদের মতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রতলের উচ্চতাবৃদ্ধি পেয়ে উপকূলীয় এলাকা তলিয়ে যেতে পারে। ফলে এসব এলাকায় বসবাসকারী কোটি কোটি মানুষ ভিটেমাটি, সহায়-সম্বল হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়তে পারে। তাছাড়া ঘূর্ণিঝড়, বন্যা, খরার মতো প্রাকৃতিক দুর্যোগ আরও ঘন ঘন হওয়ার আশঙ্কা ব্যক্ত করা হচ্ছে।

“প্রাকৃতিক দুর্যোগ বন্ধ বা নিয়ন্ত্রণ সম্ভব নয়। তবে জনসচেতনতা বৃদ্ধি ও শিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। আজকে যারা যুব রেডক্রিসেন্টের সদস্য, তাদেরকে মৌলিক প্রশিক্ষণ ও হাতে কলমে কাজের মাধ্যমে দুর্যোগ মোকাবেলায় পারদর্শী করে তুলতে হবে এবং তাদের মাধ্যমে দুর্যোগ পূর্ব ও দুর্যোগকালীন করণীয় সম্পর্কে দেশবাসীকে জানাতে হবে।”

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বিশ্বপরিমণ্ডলে প্রশংসিত হচ্ছে বলেও উল্লেখ করেন আবদুল হামিদ।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস-চেয়ারম্যান হাবিবে মিল্লাত, মহাসচিব বি এম এম মোজহারুল হক।