কম্পিউটার ‘লিখলো’ হ্যারি পটার!

কম্পিউটার ‘লিখলো’ হ্যারি পটার!

106
SHARE

ব্রিটিশ লেখক জে. কে. রাউলিং তার লেখা জনপ্রিয় সিরিজ হ্যারি পটার-এর ইতি টেনে দিয়েছেন ১০ বছর হয়েছে। কিন্তু এবার এই বইয়ের নতুন অধ্যায় এসেছে। না রাউলিং নন, এই বইয়ের লেখক হচ্ছে কম্পিউটার।

অনুমান করতে সক্ষম এক কিবোর্ড ব্যবস্থা লিখেছে ‘হ্যারি পটার অ্যান্ড দ্য পোট্রেইট অফ হোয়াট লুকড লাইক এ লার্জ পাইল অফ অ্যাশ’ নামের নতুন এই গল্প। “সে হ্যারিকে দেখলো আর সঙ্গে সঙ্গে হার্মেওনি’র পরিবারকে খাওয়া শুরু করলো”- এই বাক্য দিয়ে দেওয়ার পর সেখান থেকে শুরু করেই লেখা হয় মজার এই পুরো গল্পটি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

বটনিক নামের এক দল এই কিবোর্ড সিস্টেম বানিয়েছে। শুরুতে তারা এতে হ্যারি পটার সিরিজের সাতটি বই-ই এই কম্পিউটার প্রোগ্রামে দিয়ে দেয়।

এ নিয়ে রাউলিং এখনও কোনো মতামত দেননি বলেই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গল্পের শুরুটা হয়েছিল ভালোভাবেই। কিন্তু শীঘ্রই বিস্ময়কর অর্থহীন একটি গল্পে পরিণত হয় বলেই ভাষ্য ব্রিটিশ সংবাদমাধ্যমটির। এর মধ্যে একটি বাক্য ছিল- “‘এখন এতোটা সুদর্শন নয়’, হার্মেওনি-কে ঝাল সসে চুবানোর সময় এমনটাই ভাবছিল হ্যারি।”

বটনিক নিজেদেরকে ‘লেখক, শিল্পী আর নির্মাতাদের একটি সম্প্রদায়’ হিসেবে আখ্যা দেয়, যারা ‘অনুবাদ ও মিশ্রণ তৈরিতে মেশিন টুল বানায় ও ব্যবহার করে।”

এই দলটির সাইটে থাকা অনুমানের ক্ষমতাসম্পন্ন কিবোর্ডটি ব্যবহারকারীদের জাস্টিন বিবার, অ্যাডেল আর ড্রেইক-এর মতো বিখ্যাত লোকদের মতো করে লেখার সুযোগ দেয়।